Wellcome to National Portal
বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৬ বৈশাখ, ১৪৩১
সর্ব-শেষ হাল-নাগাদ: ৬ ডিসেম্বর ২০১৭

শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এসডিজি অর্জনে কাজ করে যাচ্ছে : স্পিকার


প্রকাশন তারিখ : 2017-12-06

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ এখন টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে কাজ করে যাচ্ছে।
বাংলাদেশে নবনিযুক্ত জাতিসংঘ আবাসিক সমন্বয়কারী ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো মঙ্গলবার সংসদ ভবনে তার সাথে সাক্ষাৎ করলে তিনি এ কথা বলেন। 
সাক্ষাতের সময় তারা বাংলাদেশের টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জন, সংসদে আইন প্রণয়ন প্রক্রিয়া, নারীর ক্ষমতায়ন, সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণ ইত্যাদি বিষয়ে আলোচনা করেন।
স্পিকার বলেন, ইউএনডিপি সুদীর্ঘকাল থেকে বাংলাদেশের উন্নয়ন সহযোগী। সংসদ সদস্য ও সংসদের কর্মকর্তা কর্মচারীদের সক্ষমতা বৃদ্ধিতে ইউএনডিপি বাংলাদেশ জাতীয় সংসদের সাথে অতীতে যেমন প্রকল্পভিত্তিক কাজ করেছে, তেমনি বর্তমানেও নতুন কর্মসূচিভিত্তিক সমঝোতা চুক্তির আওতায় কাজ করে যাচ্ছে।
তিনি বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে ইউএনডিপি’র সহযোগিতার প্রশংসা করেন এবং আগামীতেও এ সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
জাতিসংঘ আবাসিক প্রতিনিধি বলেন, বাংলাদেশে সংসদ,প্রশাসনসহ বিভিন্ন প্রতিষ্ঠানে অনেক গুরুত্বপূর্ণ পদে নারী সিদ্ধান্ত গ্রহণ পর্যায়ে নেতৃত্ব দিচ্ছেন, যা উৎসাহব্যঞ্জক। বাংলাদেশকে তিনি নারীর ক্ষমতায়নের রোল মডেল বলে অভিহিত করেন। বাংলাদেশ জাতীয় সংসদের প্রথম নারী স্পিকার ও কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশনের প্রথম নারী চেয়ারপার্সনের দায়িত্ব পালনের জন্য তিনি স্পিকারকে অভিনন্দন জানান। সফলভাবে ১৩৬তম ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন(আইপিইউ) ও ৬৩তম কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্স আয়োজন করায় তিনি স্পিকারের ভূয়সী প্রশংসা করেন।
স্পিকার বলেন, আর্থ-সামাজিক উন্নয়ন সূচকে বাংলাদেশের যথেষ্ট অগ্রগতি হয়েছে। সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সক্ষমতা বৃদ্ধিতে সহযোগিতা প্রদানে আগ্রহ প্রকাশ করায় স্পিকার ইউএনডিপি’র আবাসিক প্রতিনিধিকে ধন্যবাদ জানান।
স্পিকার বলেন, বাংলাদেশ সরকার বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর নেতৃত্ব বিকাশে নানামুখী পদক্ষেপ গ্রহণ করায় নারীরা সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় যুক্ত হয়েছে। 
তিনি বলেন, বর্তমান সংসদে ৭২ জন নারী সংসদ সদস্য রয়েছেন। এর মধ্যে ২২ জন সরাসরি এবং ৫০ জন সংরক্ষিত নারী আসন থেকে নির্বাচিত।
তিনি বলেন, বাংলাদেশে নারী ও শিশুদের জন্য প্রত্যেক মন্ত্রণালয়ে আলাদাভাবে বাজেটে বরাদ্দ থাকছে, যার সুফলভোগীরা উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত হওয়ার সুযোগ পাচ্ছে।
এ সময় স্পিকার ইউএনডিপি আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো’র বাংলাদেশে কর্মকালীন সময়ের সফলতা কামনা করেন।

প্রকাশনাঃ বদলে যাওয়া দৃশ্যপট

জরুরি হটলাইন

ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশের অভিযাত্রা

স্মার্ট বাংলাদেশ ২০৪১

মুজিব১০০ আ্যাপ

নবস্পন্দন