Wellcome to National Portal
বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৫ বৈশাখ, ১৪৩১
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৯ জানুয়ারি ২০১৭

ভূমিকম্প মোকাবেলায় জনসচেতনতার কোন বিকল্প নেই


প্রকাশন তারিখ : 2017-01-19

ভূমিকম্প বিষয়ক এক জনসচেতনতামূলক প্রচারাভিযানে বক্তারা বলেছেন,ভূমিকম্প এমন এক দুর্যোগ যা, কোন পূর্বাভাস না দিয়ে আসে। এ ধরণের দুর্যোগ মোকাবেলায় জনসচেতনতার কোন বিকল্প নেই।
তারা বলেন, ভূমিকম্প মানেই আতঙ্ক,এমন ভাবার দরকার নেই। এ আতংককে জয় করতে হবে। ভূমিকম্পের সময় করণীয় কি তা সম্পর্কে সুস্পষ্ট ধারণা থাকলে এ থেকে সতর্ক হওয়া যায়। ভূমিকম্প আতংক থেকে মানুষকে বের করে আনতে হবে।
আজ রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনিস্টিটিউট অডিটোরিয়ামে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রণালয় এবং ইউএনডিপির যৌথ উদ্যোগে জাতীয় ভূমিকম্প প্রস্তুতির জনসচেতনতামূলক প্রচারাভিযানের উদ্বোধনকালে বক্তারা এ কথা বলেন।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রণালয়ের সচিব শাহ কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে একই মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সত্যব্রত সাহা,দুর্যোগ ব্যবস্থ্যাপনা বিভাগের মহাপরিচালক রিয়াজ আহমেদ ও ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টার সুদীপ্ত মুখার্জি বক্তৃতা করেন।
রিয়াজ আহমেদ বলেন, বাংলাদেশ ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে। এটা অবহেলার বিষয় নয়। সর্বস্তরের মানুষকে এ বিষয়ে করণীয় কি,তা নিয়ে সতর্ক ও সচেতন করতে হবে।
ভূমিকম্পকে গুরুত্বের সাথে নিতে হবে এ কথা উল্লেখ করে তিনি বলেন,বর্তমান সরকার ভূমিকম্প বিষয়ে নানা পদক্ষেপ নিয়েছে। ২৫০ কোটি টাকার ভারী যন্ত্রপাতি কিনেছে। শিক্ষাপ্রতিষ্ঠানে এ বিষয়ে সচেতনতামূলক প্রশিক্ষণ দেয়া হয়েছে।
দেশের ৬৪ জেলা ও ৪৯০ টি উপজেলায় সম্প্রতি আয়োজিত উন্নয়ন মেলায় বিনামূল্যে ভূমিকম্পের সতর্কতা বিষয়ে লিফলেট বিতরণ করা হয়েছে। কিছু হাসপাতালের চিকিৎসকদের প্রশিক্ষণ দিয়েছে।
ভূমিকম্পকে মোকাবেলা করতে পাইলিংয়ের মাধ্যমে বাড়ি নির্মাণ,বিল্ডিংকোডের যথাযথ অনুসরণ ও বাস্তবায়ন করলে ভূমিকম্পের ঝুঁকি অনেকাংশে রোধ করা সম্ভব হবে বলেও উল্লেখ করেন মহাপরিচালক।

প্রকাশনাঃ বদলে যাওয়া দৃশ্যপট

জরুরি হটলাইন

ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশের অভিযাত্রা

স্মার্ট বাংলাদেশ ২০৪১

মুজিব১০০ আ্যাপ

নবস্পন্দন