Wellcome to National Portal
বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৫ বৈশাখ, ১৪৩১
সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ ফেব্রুয়ারি ২০১৭

সরকার ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ বিনির্মাণে প্রযুক্তির সমাবেশ ঘটাতে চায় : পলক


প্রকাশন তারিখ : 2017-02-12

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি বলেছেন, সরকার ২০২১ সালের মধ্যেই মধ্যম আয়ের দেশ বিনির্মাণে অনন্য সব প্রযুক্তির সমাবেশ ঘটাতে চায়।
অভিনব প্রযুক্তি উদ্ভাবনে দেশের প্রযুক্তিবিদদের কাজ করতে হবে উল্লেখ করে তিনি বলেন, এমআইটি বিশ্বব্যাপী ডিজিটাল বিপ্লব ও গবেষণার অনন্য একটি প্রতিষ্ঠান। বাংলাদেশ এ প্রতিষ্ঠানের সাথে কার্যকর ও টেকসই অংশীদারিত্বের মাধ্যমে যৌথ গবেষণা কার্যক্রম পরিচালনায় আগ্রহী।
তিনি বলেন, আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স, ডিপ লার্নিং, বিগ ডেটা, ইন্টারনেট অব থিংসসহ অভিনব প্রযুক্তিতে এমআইটি’র দারুণ সব গবেষণা কার্যক্রম পুরো পৃথিবীর চিত্র বদলে দিচ্ছে।
আজ সকালে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে আয়োজিত ‘ইনোভেশন এ্যান্ড অন্ট্রাপ্রেনিওরশীপ ইন ডিজিটাল এজ’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
প্রতিমন্ত্রী বিগত ৮ বছরে তথ্যপ্রযুক্তির উন্নয়ন ও অগ্রগতিতে সরকারের গৃহীত বিভিন্ন কার্যক্রম তুলে ধরে বলেন, উদ্ভাবনে সফলতা আনয়ন, উদ্যোক্তা সৃষ্টি এবং ভেঞ্চার ক্যাপিটাল ইকোসিস্টেম গড়ে তুলতে সরকার ইনোভেশন ডিজাইন এন্ড অন্ট্রাপ্রেনিওরশীপ একাডেমী (আইডিয়া) শীর্ষক এক প্রকল্প গ্রহণ করেছে।
এ প্রকল্প গবেষণা ও উদ্ভাবনে শিল্প-শিক্ষার্থী-শিক্ষক-সরকারের সাথে সমন্বয়ের পাশাপাশি উদ্ভাবনী কার্যক্রমী প্রণোদনা সৃষ্টি করবে এবং দেশে একটি বৈশ্বিক স্টার্ট-আপ কালচার সৃষ্টিতে ভূমিকা রাখবে বলেও তিনি জানান।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বে অতিরিক্ত সচিব হারুনুর রশিদ, অতিরিক্ত সচিব পার্থ প্রতিম দেব, অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা, আইসিটি ডিভিশনের চীফ স্ট্রাটেজিক অফিসার জামিল আজহারসহ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা, এমআইটি’র কানেকশন সায়েন্সের ব্যবস্থাপনা পরিচালক ডেভিড এম শয়ার এবং দেশের তথ্যপ্রযুক্তি খাত সংশ্লিষ্ট ব্যবসায়িক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
এমআইটি’র কানেকশন সায়েন্সের ব্যবস্থাপনা পরিচালক ডেভিড এম শয়ার ডিজিটাল অর্থনীতির ন্যায্য হিস্যা বুঝে নিতে বাংলাদেশের করণীয়, সুযোগ ও সম্ভাবনার কথা উল্লেখ করে বলেন, ডিজিটাল অর্থনীতির সম্মানজনক অংশীদারিত্ব নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের উদ্যোগ বেশ প্রশসংনীয়।
ইউরোপীয় কমিশনকে উদ্ভাবনে বাণিজ্যিকিকরণে উপদেশ প্রদানকারী এমআইটি’র এই বক্তা পরে এক প্রশ্নোত্তর পর্বে অংশ নেন।
উদ্ভাবন মডেলগুলোর সফলতার হার কম কেন এবং আমাদের দেশে একটি সফল উদ্ভাবন ব্যবস্থাপনা গড়ে তুলতে এমআইটি কোন ধরণের সহযোগিতা করতে পারে, এমন প্রশ্নের জবাবে বিজ্ঞানী টমাস আলভা এডিসনের কথা স্মরণ করিয়ে দিয়ে ডেভিড বলেন, টমাস ১০ হাজার বার প্রচেষ্ঠার পর পৃথিবী বদলে দেয়া একটি সফল উদ্ভাবন ‘বিদ্যুৎ’ আবিস্কার করতে পেরেছিলেন। আসলে ঝুঁকি না নিলে উদ্ভাবন হয় না।

প্রকাশনাঃ বদলে যাওয়া দৃশ্যপট

জরুরি হটলাইন

ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশের অভিযাত্রা

স্মার্ট বাংলাদেশ ২০৪১

মুজিব১০০ আ্যাপ

নবস্পন্দন