মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা
Board of Intermediate and Secondary Education, Dhaka
News:
SSC-2024 re-scrutiny results are available here.    ***   SSC 2024 Re-Scrutiny Results are available here.    ***   শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ কর্তৃক আয়োজিত ইনোভেশন শোকেসিং-২০২৪ এ ব্লকচেইন নিয়ে উদ্ভাবনী ধারণা উপস্থাপন করায় ঢাকা শিক্ষা বোর্ড প্রথম স্থান অর্জন করে।    ***   SSC 2024 Re-scrutiny Answer Script Wanting List Available Here.    ***   Scholarship results of HSC-2023 are available here.    ***   বোর্ডের বিভিন্ন সেবা প্রদানের ক্ষেত্রে বিশেষ করে শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন, পাঠদান, স্বীকৃতি নবায়ন, কমিটি অনুমোদন, রেজিস্ট্রেশন, সনদপত্র, নম্বরপত্র, এবং ছাড়পত্র প্রদানের কথা বলে সেবাগ্রহীতার নিকট থেকে প্রতারকচক্র নামে-বেনামে ফোন করে নগদ অর্থ হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে। বোর্ডের এ সকল কার্যক্রম সম্পন্ন করার জন্য নগদ অর্থ গ্রহণ করা হয় না, শুধুমাত্র সোনালী সেবার মাধ্যমে অনলাইন-এ ফি গ্রহণ করা হয়। সংশ্লিষ্ট সকলকে নগদ অর্থ লেনদেন না করার জন্য পরামর্শ দেওয়া হলো।    ***   

Sonali Seba Form

বি দ্রঃ একই সোনালী সেবা নং এ একাধিক বার ( অথ্যাৎ ফটোকপি করে অথবা একই জমা রশিদ একাধিক বার প্রিন্ট করে) টাকা জমা দেয়া যাবে না, ভুল করে একাধিক বার জমা করলেও একবার ধরা হবে।
ভুলে Miscellaneous খাতে টাকা জমা দিলে সেটি অন্য কোন খাতের জন্য পরিবর্তন করা যাবেনা।
সতর্কতার সাথে সঠিক খাতটি সিলেক্ট করুন।

সঠিক ভাবে সোনালী সেবা ফরম প্রিন্ট করতে ফরম Save করার পূর্বে আপনার বাউজার সেটিং করুন এবং প্রিন্ট করার জন্য Letter অথবা এর চেয়ে বড় সাইজের কাগজ ব্যবহার করুন।
Mozila Firefox: Alt+F কি চাপুন। এখন Page Setup এ ক্লিক করুন। Format & Options থেকে Print Background(colors & images) এ টিক দেন। Margins & Header/Footer সকল Margin 0.5 করুন এবং সকল Headers & Footers --blank-- করুন।
Google Chrome: Ctrl+P কি চাপুন। Options থেকে Headers and footers থেকে টিক তুলে দেন এবং Background color and images এ টিক দেন।