বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৪ পৌষ, ১৪২৫
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ ডিসেম্বর ২০১৭

জরুরি সেবা ‘৯৯৯’র উদ্বোধন করলেন জয়


প্রকাশন তারিখ : 2017-12-13

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় মঙ্গলবার জাতীয় জরুরি সেবা ‘৯৯৯’ উদ্বোধন করেছেন। 
দেশজুড়ে মানুষকে জরুরি সেবা প্রদানের লক্ষ্য নিয়ে এই কর্মসূচি চালু করা হয়েছে। 
রাজধানীর আবদুল গনি রোডে পুলিশ নিয়ন্ত্রণ কক্ষ হিসেবে পরিচিত পুলিশের কন্ট্রোল এন্ড কমান্ড সেন্টারে আয়োজিত এক অনুষ্ঠানে জাতীয় জরুরি সেবা ‘৯৯৯’ উদ্বোধনকালে আইসিটি উপদেষ্টা বলেন, ‘আওয়ামী লীগ সরকার সর্বদা দেশের মানুষের ভবিষ্যৎ নিয়ে চিন্তা-ভাবনা করে, যাতে মানুষকে কোন প্রতিকূল পরিস্থিতির মুখোমুখি হতে না হয়।’ 
এই দলটি শুধুমাত্র বর্তমানকে নিয়েই ব্যস্ত নয়, দেশের মানুষের ভবিষ্যৎ কল্যাণ নিয়েও তারা ভাবে উল্লেখ করে সজীব ওয়াজেদ জয় বলেন, আওয়ামী লীগ দেশের টেকসই উন্নয়ন নিশ্চিত করতে বদ্ধপরিকর। 
এই সেবাটি উদ্বোধনের মধ্যদিয়ে দেশের প্রত্যেক স্থানের মানুষ দিনের ২৪ ঘন্টাই পুলিশ, দমকল বাহিনী ও অ্যাম্বুলেন্সের জরুরি সেবা গ্রহণ করতে পারবে। মোবাইল ফোন ও টেলিফোন উভয় মাধ্যমে শুধুমাত্র ৯৯৯ নম্বরে ফোন করলে এই সেবা পাওয়া যাবে। 
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, পুলিশের মহাপরিদর্শক একেএম শহীদুল হক ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফা কামাল উদ্দিন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন। সেবাটি উদ্বোধনের পর আইসিটি উপদেষ্টা কল সেন্টারটিও ঘুরে দেখেন। 
এর আগে আইসিটি বিভাগ কালিয়াকৈর হাই-টেক পার্কে পরীক্ষামূলকভাবে জাতীয় জরুরি সেবা চালু করে। সেখানে ২০১৬ সালের ১ অক্টোবর থেকে ২০১৭ সালের ৩০ জুন পর্যন্ত পরীক্ষামূলক সেবা দেয়া হয়। 
পলক বলেন, চলতি বছরের ৮ অক্টোবর পর্যন্ত পরীক্ষামূলক সেবা প্রদানের সময় ‘৯৯৯’-এ প্রায় ৩৩ লাখ কল এসেছে। এতে সেবা প্রত্যাশীদের মধ্যে ৬৪ দশমিক ৮ শতাংশ পুলিশি সেবা, ৩১ দশমিক ১০ শতাংশ ফায়ার সার্ভিস এবং ৪ দশমিক ১ শতাংশ অ্যাম্বুলেন্স সেবার জন্য ফোন করেছিলেন।