বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ২৮ অগ্রহায়ণ, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ৪ এপ্রিল ২০১৭

রাজশাহীতে স্মার্টকার্ড বিতরণ শুরু


প্রকাশন তারিখ : 2017-04-04

                  

ঢাকা ও চট্টগ্রামের পর রাজশাহীতে ডিজিটাল জাতীয় পরিচয়পত্র (স্মার্টকার্ড) বিতরণ কার্যক্রম শুরু হয়েছে।
শিল্পকলা একাডেমি মিলনায়তনে দশজন বিশিষ্ট নাগরিককে স্মার্টকার্ড বিতরণের মধ্যদিয়ে নির্বাচন কমিশন রোববার কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করে। সোমবার থেকে নগরীর ৩০টি ওয়ার্ডের নাগরিকদের মাঝে পর্যায়ক্রমে স্মার্টকার্ড বিতরণ শুরু ।
জেলা প্রশাসক কাজি আশরাফ উদ্দিনের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম এবং বিশেষ অতিথি হিসেবে নির্বাচন কমিশনার কবিতা খানম উপস্থিত ছিলেন।
নির্বাচন কমিশনের সচিব মুহাম্মদ আবদুল্লা, ডিজিটাল জাতীয় পরিচয়পত্র প্রকল্পের পরিচালক ব্রি. জে. মোহাম্মদ সাইদুল ইসলাম, বিভাগীয় কমিশনার নুর-উর-রহমান এবং আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা সুভাষ চন্দ্র সাহা বক্তব্য রাখেন।
এ সময় নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, ২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে পর্যায়ক্রমে দেশের ৯ কোটি নাগরিকের মাঝে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম সম্পন্ন হবে।
এই স্মার্টকার্ডের মাধ্যমে নাগরিকরা টিন নাম্বার, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, ব্যাংক হিসাব খোলা, বিবাহ নিবন্ধন, শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তিসহ ২৫ ধরনের সুবিধা পাবে।
নির্বাচন কমিশনার কবিতা খানম বলেন, স্মার্টকার্ড বাংলাদেশের নাগরিকদের পরিচয় আরো বেশি অর্থবহ করবে এবং বিশ্বে জাতি হিসেবে বাংলাদেশীদের মর্যাদা আরো বৃদ্ধি পাবে।
কার্ডটিতে ২৫ ধরনের নিরাপত্তা বৈশিষ্ট্য থাকায় বিভিন্ন সামাজিক ও ব্যক্তিগত ক্ষেত্রে এটি ব্যবহার করা যাবে বলে তিনি উল্লেখ করেন।
বাসস/এএইচ/এসই/১৩৫৫/আরজি