বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৪ অগ্রহায়ণ, ১৪২৫
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৮ ডিসেম্বর ২০১৭

জেলা পরিষদের উদ্ধার করা ২৩০০ পুকুরে বৃষ্টির পানি সংরক্ষণে কাজ চলছে


প্রকাশন তারিখ : 2017-12-18

দেশের ৬১ টি জেলা পরিষদের বেদখলীয় দুইহাজার তিন’শ পুকুর উদ্ধার করে বৃষ্টির পানি সংরক্ষণ করে বিশুদ্ধ পানি সরবরাহের জন্য প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।
রবিবার আগারগাঁও এলজিইডি সদর দপ্তর চত্বরে দিনব্যাপী বিজয় মেলার উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক এ কথা বলেন।
তিনি বলেন,এসব বেদখলীয় হাজা-মজা পুকুর পুনঃখনন করে তাতে বৃষ্টির পানি ধারণ, সংরক্ষণ ও শোধনের কাজ এগিয়ে চলেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু ঘোষণা দেননি এই প্রকল্প পাশ করে অর্থ বরাদ্দ দিয়েছে।
সচিব বলেন, ‘আমরা এসব পুকুর খনন করে তাতে শুধুমাত্র বৃষ্টির পানি সংরক্ষণ করবো। এসব পুকুরে কোন মাছ চাষ হবে না। জনসাধারণের ব্যবহারোপযোগী হবে না। কোন গাছ লাগানো হবে না। পুকুরের চারপাশ নিরাপদ থাকবে, এসব পুকুর পাড়ে জনসাধারনের জন্য ‘পন্ডস এন্ড ফিল্টার’ ব্যবস্থা করা হবে যাতে তারা বিশুদ্ধ পানি ব্যবহার করতে পারেন।
তিনি বলেন, ‘এই প্রকল্প বাস্তবায়িত হলে আমরা আর মাটির নীচের পানি ব্যবহার করবো না। এতে সংশ্লিষ্ট এলাকার জলজ জীববৈচিত্র্য ভাল থাকবে।’
আবদুৃল মালেক বলেন, ঢাকা ওয়াসার মাধ্যমে ঢাকা মহানগরীতে বিশুদ্ধ পানি সরবরাহের লক্ষ্যে প্রায় ৩৭ হাজার কোটি টাকার বিভিন্ন প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।
স্থানীয় সরকার বিভাগের আয়োজনে এসময় স্থানীয় সরকার বিভাগের মহাপরিচালক অতিরিক্ত সচিব এ এস এম মাহবুবুল আলম, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) প্রধান প্রকৌশলী আবুল কালাম আজাদ এবং জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের (ডিপিএইচই) প্রধান প্রকৌশলী রশিদুল হকসহ মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট অধিদপ্তরসমূহের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
মেলায় স্থানীয় সরকার বিভাগের আওতাধীন এলজিইডি, ডিপিএইচই, ঢাকা ওয়াসা ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনসহ অন্যান্য দপ্তর ও সংস্থা অংশ নেয়। মেলায় মোট ১৯ টি স্টল স্থান পায়। এসব স্টলে সংশ্লিষ্ট সংস্থা ও প্রকল্প নিজ নিজ কার্যক্রম তুলে ধরে।