বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৭ ফাল্গুন, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ১০ ডিসেম্বর ২০১৭

প্রধানমন্ত্রী ওয়ান প্লানেট সামিটে যোগ দিতে কাল প্যারিস যাচ্ছেন


প্রকাশন তারিখ : 2017-12-10

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়ান প্লানেট সামিটে যোগ দিতে আগামীকাল ফ্রান্সের রাজধানী প্যারিস যাচ্ছেন।
প্যারিসের এলিসি প্যালেসে ১২ ডিসেম্বর এই সম্মেলন অনুষ্ঠিত হবে। 
প্রধানমন্ত্রী তাঁর সফর সঙ্গীদের নিয়ে এমিরেটস্ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে আগামীকাল সকালে হযরত শাহ্জালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্যারিসের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। 
প্রধানমন্ত্রীকে বহনকারী ফ্লাইটটির দুবাই হয়ে চার্লস্ ডি গৌল আন্তর্জাতিক বিমানবন্দরে কাল স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে সাতটায় পৌঁছানোর কথা রয়েছে।
প্যারিসে নিযুক্ত বাংলদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন। বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রাসহ ইন্টারকন্টিনেন্টাল প্যারিস লা গ্রান্ড (অপেরা) হোটেলে নিয়ে যাওয়া হবে। সফরকালীন সময়ে প্রধানমন্ত্রী এই হোটেলে অবস্থান করবেন। 
মঙ্গলবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী লা সাইন মিউজিক্যালে ওয়ান প্লানেট সামিটের উচ্চ পর্যায়ের এক অধিবেশনে যোগ দেবেন। এরপর সামিট থেকে ফিরে প্রধানমন্ত্রী ইন্টারকন্টিনেন্টাল প্যারিস লা গ্রান্ড (অপেরা) এ বাংলাদেশিদের এক অনুষ্ঠানে যোগ দেবেন। 
সরকারি সূত্র জানায়, সফরকালে প্রধানমন্ত্রী মঙ্গলবার সকালে এলিসি প্যালেসে ফরাসি প্রধানমন্ত্রী এমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে সাক্ষাত করবেন। এছাড়া তিনি সামিট উপলক্ষে আগত সরকার ও রাষ্ট্রপ্রধান, সহ আয়োজক এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সম্মানে একই স্থানে ফরাসি প্রেসিডেন্টের দেওয়া এক মধ্যাহ্ন ভোজে অংশ নেবেন।
প্রধানমন্ত্রী বুধবার সন্ধ্যায় প্যারিস ত্যাগ এবং বৃহস্পতিবার বিকেলে ঢাকায় পৌঁছাবেন।
ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ, বিশ্বব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিং এবং জাতিসংঘ মহাসচিব এন্তোনিয় গুতেরেস এই সামিট আহ্বান করেন। প্যারিস চুক্তির দুই বছর পর পৃথিবী নামক এই গ্রহের পরিবেশগত জরুরি সংকট মোকাবেলা নিয়ে আলোচনার উদ্দেশ্যে তারা আন্তর্জাতিক নেতৃবৃন্দ ও সারা বিশ্বের প্রতিশ্রুতিবদ্ধ নাগরিকদের এই সম্মেলনে আহ্বান জানান।
জলবায়ু পরিবর্তন মোকাবেলায় আমাদের অভিন্ন প্রচেষ্টা এগিয়ে নিতে সরকারি ও বেসরকারি অর্থায়ন কিভাবে কাজ করে তা নির্ধারণ এই সম্মেলনের মূল বিষয় হিসেবে তুলে ধরা হবে।