বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ২৮ অগ্রহায়ণ, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ এপ্রিল ২০১৭

নগর উন্নয়নে আরসিসি'র ১৭৩ কোটি টাকার প্রকল্প


প্রকাশন তারিখ : 2017-04-05

নাগরিক-বান্ধব ও টেকসই নগরায়নের লক্ষ্যে রাজশাহী সিটি কর্পোরেশন (আরসিসি) ১৭৩ কোটি টাকার একটি পরিকল্পনা গ্রহণ করেছে।
প্রকল্পের আওতায় সড়ক, ড্রেন, কালভার্ট নির্মাণের মতো অবকাঠামো উন্নয়নের কাজের মাধ্যমে বিদ্যমান বিভিন্ন সড়ক ও ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন করা হবে।
আরসিসি-র প্রধান প্রকৌশলী আশরাফুল হক বলেন, আমরা নগরীর যানজট নিরসনে ১৩২ কিলোমিটারের বেশি নতুন সড়ক নির্মাণ ও বিদ্যমান সড়ক প্রশস্থ করব। এছাড়া জলাবদ্ধতা নিরসনে প্রকল্পের আওতায় ৪৯ কিলোমিটারের বেশি পাকা ড্রেনেজ নির্মাণ করা হবে।
এছাড়া পথচারিদের চলাচলের জন্য সাড়ে ১৯ কিলোমিটার ফুটপাথ করা হবে এবং নগরীর ৩০ টি ওয়ার্ডে সড়কের পাশে দেয়াল নির্মাণ করা হবে।
প্রকল্পের আওতায় নগরীর কেন্দ্রস্থলে ও অন্যান্য সড়কে ময়লা ফেলার ব্যবস্থা, ৪ কিলোমিটারের বেশি সড়কে বাতির ব্যবস্থা করা হবে। এছাড়া, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাছে নগরীর ৪ দশমিক ৪০ কিলোমিটার উত্তর-পশ্চিম দিকে রেল স্টেশনের উন্নয়ন করা হবে বলে প্রধান প্রকৌশলী জানান।
অধ্যাপক শিরিন সুফিয়া খানম উন্নয়ন প্রকল্প সম্পর্কে বলেন, নগরীকে পরিকল্পিতবাবে গড়ে তোলার পাশাপাশি পরিবেশবান্ধব করে তুলতেও পদক্ষেপ নেয়া উচিত। প্রতিবছর নগরীতে লোকসংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এ অবস্থায় নগর পরিবেশের অস্বাভাবিক পরিস্থিতি সামলাতে পরিকল্পিত নগর হিসেবে গড়ে তুলতে হবে।
সিটি কর্পোরেশনের আর্থিক কাঠামো পুনর্গঠন, সরকারি-বেসরকারি অংশীদারিত্ব, নাগরিকদের অংশগ্রহণ, দরিদ্র জনগোষ্ঠি, নারী-পুরুষের অংশগ্রহণের মাধ্যমে বাসাবাড়ির বর্জ্য, মেডিকেল বজ্য, খাদ্য ও পানি নিরাপত্তার মত পরিবেশগত স্বাস্থ্য নিশ্চিত করতে হবে এবং এতে দারিদ্র বিমোচনকে প্রাধান্য দিতে হবে।