Wellcome to National Portal
বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৩ বৈশাখ, ১৪৩১
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৯ ডিসেম্বর ২০১৭

ভ্যাট প্রতিপালনকারী ব্যবসায়ীর সংখ্যা বাড়ছে


প্রকাশন তারিখ : 2017-12-19

রাজস্ববান্ধব পরিবেশের উন্নতি এবং কর সচেতনতা তৈরি হওয়ায় ভ্যাট প্রতিপালনকারী ব্যবসায়ী প্রতিষ্ঠানের সংখ্যা ক্রমান্বয়ে বাড়ছে। চলতি (২০১৭-১৮) অর্থবছরের শুরুতে ভ্যাট দাখিলপত্র জমাদানকারী বা প্রতিপালনকারী ব্যবসায়ী প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৩৬ হাজার ৮০০। সোমবার পর্যন্ত তা বেড়ে দাঁড়িয়েছে ৬০ হাজারে।
এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য ও ভ্যাট অনলাইন প্রকল্পের প্রকল্প পরিচালক মো. রেজাউল হাসান বাসস’কে বলেন,সম্পূর্ণ হয়রানিমুক্ত পরিবেশে ব্যবসায়ীরা যাতে সহজ পদ্ধতিতে ব্যবসা পরিচালনা করতে পারেন,এজন্য অনলাইন ভ্যাট নিবন্ধন চালু করা হয়েছে। পাশাপাশি নানা কার্যক্রমের মাধ্যমে কর সচেতনতা তৈরি করা হচ্ছে। এতে ভ্যাট প্রতিপালনকারী ব্যবসায়ীর সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়ছে বলে তিনি মন্তব্য করেন।
তিনি বলেন,ভ্যাট অনলাইন বা যে অটোমেশন বাস্তবায়ন করা হচ্ছে-এর একটি শর্ত হলো সময়মত দাখিলপত্র জমা দেওয়া। এর ফলেও ভ্যাট প্রতিপালনকারী ব্যবসায়ীর সংখ্যা দ্রুত বাড়ছে।
উল্লেখ্য,ভ্যাট আইন-১৯৯১ এর আওতায় বর্তমানে ৮ লাখ নিবন্ধন রয়েছে। এর মধ্যে অনলাইনে নিবন্ধনের সংখ্যা ৭১ হাজার। এই ৭১ হাজারের মধ্যে দাখিলপত্র জমা দেওয়া প্রতিষ্ঠানের সংখ্যা ৬০ হাজার। অনলাইন ভ্যাট কার্যক্রমের আওতায় পুরনো নিবন্ধন বাতিল করা হচ্ছে। পুরনো নিবন্ধনকারীরা এখনও অনলাইনে পুন:নিবন্ধন করার সুযোগ পাচ্ছে।
রেজাউল হাসান বলেন,দাখিলপত্র জমা না দিলে বিভিন্ন আইনগত জটিলতায় পড়তে হয়,ব্যবসায়ীরা এসব বিষয়ে এখন সচেতন হচ্ছে। যা তাদের ভ্যাট দাখিলপত্র জমা দেওয়ার ক্ষেত্রে উৎসাহিত করছে।

প্রকাশনাঃ বদলে যাওয়া দৃশ্যপট

জরুরি হটলাইন

ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশের অভিযাত্রা

স্মার্ট বাংলাদেশ ২০৪১

মুজিব১০০ আ্যাপ

নবস্পন্দন