বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৭ আষাঢ়, ১৪২৫
সর্ব-শেষ হাল-নাগাদ: ১১ ডিসেম্বর ২০১৭

জরুরি সেবায় টোল ফ্রি সার্ভিস ‘৯৯৯’ উদ্বোধন করবেন সজীব ওয়াজেদ জয়


প্রকাশন তারিখ : 2017-12-11

ফায়ার সার্ভিস, এ্যাম্বুলেন্স ও জরুরি পুলিশী সেবা ‘৯৯৯’ নম্বরের সম্প্রসারিত ব্যবহারের আনুষ্ঠানিক উদ্বোধন করা হচ্ছে আগামী মঙ্গলবার। 
পুলিশ সদর দফতরের সহকারি মহাপরিদর্শক (এআইজি) সহেলী ফেরদৌস বাসসকে জানান, আগামী ১২ ডিসেম্বর মঙ্গলবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় জাতীয় জরুরী সেবা ‘৯৯৯’-এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিশেষ অতিথি হিসেবে থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফা কামাল উদ্দীন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক।
সহেলী ফেরদৌস জানান, উন্নত দেশের মতো নাগরিকরা দেশের যে কোন প্রান্ত থেকে যে কেউ মোবাইল ফোনের মাধ্যমে ৯৯৯ নম্বরে সম্পূর্ণ ‘টোল ফ্রি’ কল করে জরুরি পুলিশী সেবা, ফায়ার সার্ভিস বা এ্যাম্বুলেন্স সেবা নিতে পারবেন। 
পুলিশের এই কর্মকর্তা বলেন, কেউ সংশ্লিষ্ট বিষয়ে সহায়তা চাইলে সার্ভিসের প্রশিক্ষিত এজেন্টরা জরুরি মুহূর্তে মানুষের প্রয়োজন অনুযায়ী ফায়ার সার্ভিস, পুলিশ বা এ্যাম্বুলেন্স সেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করিয়ে দেবেন।
তিনি বলেন, পুলিশের মহাপরিদর্শকের (আইজিপি) এ কে এম শহীদুল হকের তত্ত্বাবধানে পুলিশ সদর দফতরের আইসিটি ডেস্কের মাধ্যমে ডিজাইন ও ডেভেলপমেন্টের কার্যক্রম সম্পন্ন হয়েছে। এই সেবার কারিগরি ও প্রযুক্তিগত কাঠামো যুক্তরাষ্ট্রে ব্যবহৃত-৯১১, যুক্তরাজ্যে ব্যবহৃত-৯৯৯ ও ইউরোপীয় ইউনিয়নে ব্যবহৃত-১১২’র আদলে তৈরি করা হয়েছে।
পুলিশ সদর দফতরের সূত্রে বলা হয়েছে, দেশের বিপুল জনগোষ্ঠীর জরুরি সেবা নিশ্চিত করতে কল সেন্টারটি সার্বক্ষণিক কার্যক্রম পরিচালনা করবে। ইতোমধ্যে এই কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে দেশের ৬৪ জেলায় ৯৯৯-এর ব্যবহার, প্রচার ও কমিউনিটি সেফটি এওয়ারনেস কর্মশালা সম্পন্ন করা হয়েছে।