Wellcome to National Portal
বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৭ বৈশাখ, ১৪৩১
সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ ডিসেম্বর ২০১৭

দু’টি সাবমেরিন সংযোজনের মাধ্যমে নৌবাহিনী ত্রিমাত্রিক শক্তি হিসেবে প্রতিষ্ঠিত


প্রকাশন তারিখ : 2017-12-05

নৌবাহিনী প্রধান এ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদ বলেছেন, চলতি বছরের মার্চে দু’টি সাবমেরিন সংযোজনের মাধ্যমে বাংলাদেশ নৌবাহিনী এখন ত্রিমাত্রিক শক্তি হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। তিনি আজ সকালে খুলনাস্থ নৌ ঘাঁটি বানৌজা তিতুমীর প্যারেড গ্রাউন্ডে বাংলাদেশ নৌবাহিনীর ২০১৭-বি ব্যাচের ৭৭৫ জন নবীন নাবিকের শিক্ষা সমাপনী কুচকাওয়াজে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
নৌবাহিনী প্রধান বলেন,পটুয়াখালীর রাবনাবাদ এলাকায় নৌবাহিনীর একটি ঘাঁটি, ঢাকার খিলক্ষেতে একটি পূর্ণাঙ্গ নৌঘাঁটি এবং চট্টগ্রামের পেকুয়ায় একটি সাবমেরিন ঘাঁটির নির্মাণ কাজ চলমান রয়েছে। আরও দু’টি মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট ক্রয়ের পরিকল্পনা রয়েছে।
বৈশ্বিক পরিপ্রেক্ষিতে এ বাহিনী একটি ভারসাম্যপূর্ণ নৌবাহিনীতে রূপান্তরিত হতে চলেছে এ কথা উল্লেখ করে তিনি বলেন, ২০৩০ সালের মধ্যে নৌবাহিনীকে একটি আধুনিক বাহিনী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বিভিন্ন স্বল্প ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। পরিকল্পনার অংশ হিসেবে নৌবহরে যুক্ত হয়েছে সর্বোচ্চ সংখ্যক যুদ্ধজাহাজ, মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট, হেলিকপ্টার ও বিশেষায়িত ফোর্স সোয়াড্স।
নৌবাহিনী প্রধান বলেন, নবীন নাবিক প্রশিক্ষণ বিদ্যালয়ের প্রশিক্ষণের মান ও অন্যান্য সুবিধাদি নিশ্চিত করার ক্ষেত্রেও ব্যাপক পরিবর্তন ও পরিবর্ধন করা হয়েছে। এ স্কুলটিকে আন্তর্জাতিক মানে উন্নীত করার জন্য একটি মানসম্পন্ন ১০তলা বিশিষ্ট মাল্টিপারপাস ভবনের নির্মাণ কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে।

প্রকাশনাঃ বদলে যাওয়া দৃশ্যপট

জরুরি হটলাইন

ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশের অভিযাত্রা

স্মার্ট বাংলাদেশ ২০৪১

মুজিব১০০ আ্যাপ

নবস্পন্দন