বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৭ ফাল্গুন, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৭ ডিসেম্বর ২০১৭

হবিগঞ্জ শহরে বিদ্যুৎ প্রি-পেমেন্ট মিটার সংযোগ উদ্বোধন


প্রকাশন তারিখ : 2017-12-17

হবিগঞ্জ জেলা শহরের সকল বিদ্যুৎ সংযোগে প্রি-পেমেন্ট মিটার লাগানো হচ্ছে। শুক্রবার সকাল ১০টায় সাইফুর রহমান টাউন হলে প্রধান অতিথি হিসাবে এ কার্যক্রমের উদ্বোধন করেন হবিগঞ্জ-৩ আসনের এমপি অ্যাডভোকেট মো. আবু জাহির।
সিলেট পিডিবির প্রধান প্রকৌশলী রতন কুমার বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পিডিবির চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ। বক্তব্য রাখেন পিডবির মহা-ব্যবস্থাপক কাওছার আমীর আলী, প্রি-পেমেন্ট মিটার প্রকল্পের প্রকল্প পরিচালক কে এম নাজিম উদ্দিন, নবীগঞ্জ উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট আলমগীর চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার হায়াতুন্নবী, পিডিবির নির্বাহী প্রকৌশলী শামস ই আরেফিন, গ্রাহক ফোরামের সভাপতি আহমদ কবির আজাদ, ব্যবসায়ী ফজলুর রহমান লেবু ও মোস্তাক গাজী।
প্রি-পেমেন্ট মিটার প্রকল্প হবিগঞ্জ শহরের ২৪ হাজার গ্রাহককে প্রি-পেমেন্ট মিটার স্থাপন করবে। ইতোমধ্যে হবিগঞ্জ শহরের জন্য ৩০ হাজার মিটার বরাদ্দ করা হয়েছে। প্রিপেমেন্ট মিটার প্রকল্পের প্রকল্প পরিচালক কে এম নাজিম উদ্দিন জানান, জুন মাসের মধ্যেই হবিগঞ্জ শহরে প্রি-পেমেন্ট মিটার লাগানোর কাজ শেষ হবে। এ কাজে ব্যয় হবে ১৩ কোটি ৩২ লাখ ৪৯ হাজার টাকা।
তিনি বলেন, এ প্রকল্প চালু হলে গ্রাহক ভোগান্তি কমবে। ভুতুরে বিল, আন্ডার এবং ওভার বিল থেকে গ্রাহক রক্ষা পাবে। নিজের পছন্দ মত বিদ্যুৎ ব্যবহার করতে পারবে। ব্যাংকে লাইনে দাঁড়াতে হবে না বিল দেয়ার জন্য। যে কোন স্থান থেকে গ্রাহক মিটার রিচার্জ করতে পারবে।
হবিগঞ্জ পিডিবির নির্বাহী প্রকৌশলী সামস ই আরেফিন জানান, প্রি-পেমেন্ট মিটার চালু হলে সরকারের রাজস্ব আদায় বাড়বে। গ্রাহকরা সচেতন হবেন। ফলে ১২ শতাংশ বিদ্যুতের অপচয় হ্রাস পাবে। সিস্টেম লস ও বিদ্যুৎ চুরি কমে যাবে।
তিনি আরও জানান, প্রি-পেমেন্ট মিটার চালুর পাশাপাশি বিভিন্ন ব্যাংকের সাথে চুক্তি হচ্ছে রিফিল কার্ড বিক্রির জন্য। মোবাইলের লোড বিক্রেতার মাধ্যমেও রিফিল কার্ড বিক্রি হবে। ফলে গ্রাহকদের কোন ভোগান্তি হবে না।